Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

আমাদের লক্ষ্য:

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে কম সময়ে এবং কম খরচে জনগনের দোড়গোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা,বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিকাল,ফাইন্যানসিয়াল,ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

আমাদের উদ্দেশ্য:

দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করনীয়:

 

১.গ্রাহক সেবা পূরনের জন্য নিবেদিত হওয়া।

২.দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

৩.কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব এবং সেবা প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সম্মানজনক আচরণ করা।

৪.দেশের আর্থসামাজিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।

৫.এলাকাভেদে দেশের সকল স্তরে মাবসম্মত সেবা প্রদান করা।

 

আমাদের সার্ভিস সমূহ:

 

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস দিয়ে থাকে।

 

১. মূল সার্ভিস

২. এজেন্সী সার্ভিস

 

মূল সার্ভিস:

# সাধারণ চিঠিপত্র              

# রেজি:চিঠি পত্র                

# জিইপি                

# ইএমএস

# সাধারণ মনিঅর্ডার             

# মোবাইল মনিঅর্ডার         

# পার্সেল সার্ভিস       

# ভিপিপি  

# ভিপিএল                          

# ডাকটিকেট বিক্রয়            

# ডাক দ্রব্য গ্রহণ , প্রেরণ ও বিলি

# পোস্টাল ক্যাশ কার্ড

 

এজেন্সী সার্ভিস:                              

# ডাক জীবন বীমা                  

# সঞ্চয় ব্যাংক , সঞ্চয়পত্র বিক্রয় ও ভাংগানো                     

# প্রাইজড বন্ড বিক্রয় ও ভাংগানো                            

# বিড়ি ব্যান্ডরোল মূদ্রণ ও বিক্রয়                                        

# সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মূদ্রণ ও বিতরণ।

 

গ্রাহকদের নিকট ডাক বিভাগের প্রত্যাশা:

 

# ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা।

# প্রাপকের ঠিকানায় পোস্ট কোড নম্বর উল্লেখ করা

# রেজিষ্টার্ড , ইনসিওরড , জিইপি , ইএমএস , পার্সেল এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম যত্ন ও সঠিক ভাবে পূরণ করা।

# ডাক দ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাসুল সংযুক্ত করা।

# অবৈধ্য দ্রব্যাদি ডাকে না দেওয়া।

# ডাক বিভাগের নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা।

# ডাকঘরে সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।

# প্রতিটি বহুতল ভবনের নিচে পোস্টবক্স স্থাপন করা।

# ব্যবসা প্রতিষ্ঠান মেইলের জন্য ব্যক্তি / প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা।

 

যেকোন ধরনের তথ্য ডাক বিভাগের তথ্য ডাক বিভাগের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা ওয়েবসাইটের ঠিকানা: www.bangladeshpost.gov.bd

 

গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতি:

 

# গ্রাহকদের প্রতি আমাদের আছে শ্রদ্ধা , সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব।

# সর্বোত্তম সেবা প্রদানের মানতিকতা।

# দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা , ডাক দ্রব্যাদির নিরাপত্তা বিধান।

# আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান।

# ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সার্বজনীন ডাক সেবা পৌছে দিতে অংগীকারাবদ্ধ।